Saturday, January 10, 2015

হাত তুলে দোয়া করা বিদাত নয় বরং সুন্নাহ:-

হাটহাজারী দেওবন্দী অন্যতম ঘাটি থেকে তাদের মাসিক পত্রিকা "মহীনুল ইসলাম" জুন,২০০৫ সংখ্যায় জিজ্ঞাসা- সমাধান" বিভাগে ফরজ নামাজের পর হাত তুলে মুনাজাত করারে বিদয়াত ফতোয়া দিয়েছে। এবং আরো বলেছে হাত তুলে মুনাজাত করা প্রসঙ্গে "মুছান্নাফে আবী শায়বা" কিতাবে নাকি رفع يديه و دعا অর্থাৎ, হাত উত্তোলন করলেন এবং দোয়া করলেন " এই কথা নাকি উল্লেখ নেই।"
নাউযুবিল্লাহ !!!

Raising the Hands for Dua and Wiping the Face after Dua

Today people with zero knowledge about Quran and Hadith have started giving out absurd fatwas and there by misleading the Muslim ummah.

‏ ‏عَنْ ‏ ‏عُمَرَ بْنِ الْخَطَّابِ ‏ ‏رَضِيَ اللَّهُ عَنْهُ ‏ ‏قَالَ ‏كَانَ رَسُولُ اللَّهِ ‏ ‏صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ ‏ ‏إِذَا رَفَعَ يَدَيْهِ فِي الدُّعَاءِ لَمْ يَحُطَّهُمَا حَتَّى يَمْسَحَ بِهِمَا وَجْهَهُ ‏

Translation: Umar R.A Narrated that : When Prophet "RAISED HIS HAND IN SUPPLICATION, HE DIDN'T LOWER THEM TILL HE WIPED HIS FACE WITH THEM" Related by Al-Tirmidhi.
Reference: Hadith No- 1596, Page 570, Book: Bulugh Al-Maram Min Adillat Al-Ahkam By Ibn Hajar Asqalani R.A Published by Dar Al Manarah Egypt] Click Here for Scanned Page (90)

-There are other traditions, which support this narration, of which are
وَلَهُ شَوَاهِدُ مِنْهَا:

حَدِيثُ اِبْنِ عَبَّاسٍ:عَنْ أَبِي دَاوُدَ . وَمَجْمُوعُهَا يَقْتَضِي أَنَّهُ حَدِيثٌ حَسَنٌ .

Translation: The hadith narrated by Ibn Abbas R.A related by Abu dawood and others "Put together, they confirm that it is HASAN"

Reference: Hadith No- 1597, Page 570, Book: Bulugh Al-Maram Min Adillat Al-Ahkam By Ibn Hajar Asqalani R.A Published by Dar Al Manarah Egypt] Click Here for Scanned Page (90)
Proof# 2

حدثنا إبراهيم بن المنذر حدثنا ابن فليح أخبرنا أبي عن أبي نعيم وهو وهب قال :

رأيت ابن عمر وابن الزبير يديران الراحتين على الوجه

وبوب عليه باب رفع الأيدي في الدعاء

Translation: Wahb (ra) said: I saw Ibn Umar (ra) and Ibn Zubayr (ra) supplicating together and after it rubbing their hands "ON THE FACE" [Imam Bukhari in Al Adab ul Mufrad, Volume No. 1, Page No. 214, Hadith # 619]
Proof# 3
حدثنا محمد بن الصباح حدثنا عائذ بن حبيب عن صالح بن حسان عن محمد بن كعب القرظي عن ابن عباس قال  قال رسول الله صلى الله عليه وسلم إذا دعوت الله فادع ببطون كفيك ولا تدع بظهورهما فإذا فرغت فامسح بهما وجهك

It was narrated from Ibn 'Abbas that the Messenger of Allah(Peace Be Upon Him) said: "when you supplicate to Allah, supplicate with your palms uppermost, not with the  backs  of your hands uppermost, and when you finish WIPE YOUR FACE WITH THEM" [Sunan Ibn Majah, Volume 4, Chapter 16, Page 122, Hadith No: 3866, Published by Darussalam]
Regarding raising hands after Prayer

1) Narrated Muttalib: The Prophet (peace_be_upon_him) said: Prayer is to be offered in two rak'ahs; and you should recite the tashahhud at the end of two rak'ahs, and express your distress and humility and raise your hands and say praying: O Allah, O Allah. He who does not do so does not offer a perfect prayer. (Book #4, Hadith #1291, Sunan Abu Dawood)
2) Malik ibn Yasar (Allah be pleased with him) narrates that the Messenger of Allah (Allah bless him & give him peace) said: “When you ask Allah, ask Him with the palm of your hands, and don’t ask Him with the back of the hands.” (Sunan Abu Dawud, 2/104)
Aadab(Manners) of Friday Khutbah-Prayer

See these hadith with scan copies :-

http://www.ahlus-sunna.com/index.php?option=com_content&view=article&id=58&Itemid=111


দেওবন্দী দের অন্যতম ইমাম, যার প্রসংশায় যারা পঞ্চমুখ সেই মাওলানা জাফর আহমদ ওসমানী দেওবন্দী তার কিতাবে লিখেছেন -

ما اخرجه الحافظ ابو بكر بن ابي شيبة في مصنفه عن الا سود العامري عن ابيه قال صليت مع رسول الله صلي الله عليه و سلم الفجر فلما سلم انصرف ورفع يديه و دعا

অর্থ: হাফিয আবু বকর ইবনে আবী শায়বা উনার "মুছান্নাফে" যা বর্ননা করেছেন। হযরত আসওয়াদ আমেরী উনার পিতা থেকে বর্ননা করেন, আমি রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে ফজর নামায আদায় করলাম, যখন তিনি সালাম ফিরালেন ঘুরে বসলেন এবং উভয় হাত মুবারক উত্তোলন করে দোয়া করলেন। "

দলীল-
√ ইলাউস সুনান লি জাফর আহমদ উসমানী দেওবন্দী ৩য় খন্ড ১৬৪ পৃষ্ঠা।

দেওবন্দী দের অন্যতম গুরু আশরাফ আলী থানবী তার ফতোয়ার কিতাবে উল্লেখ করেছে-->

ما اخرجه الحافظ ابو بكر بن ابي شيبة في مصنفه عن الا سود العامري عن ابيه قال صليت مع رسول الله صلي الله عليه و سلم الفجر فلما سلم انصرف ورفع يديه و دعا

অর্থ: হাফিয আবু বকর ইবনে আবী শায়বা উনার "মুছান্নাফে" যা বর্ননা করেছেন। হযরত আসওয়াদ আমেরী উনার পিতা থেকে বর্ননা করেন, আমি রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে ফজর নামায আদায় করলাম, যখন তিনি সালাম ফিরালেন ঘুরে বসলেন এবং উভয় হাত মুবারক উত্তোলন করে দোয়া করলেন। "

দলীল-
ইমদাদুল ফতোয়া ১ম খন্ড ৭৯৭/৭৯৮ পৃষ্ঠা।

থানবী তার অন্য একটি ফতোয়ার কিতাবে উল্লেখ করে-

ھای صحاح سته كي روايت ميي اسكا صراحة ذكر نهيی مگر ابن ابي شيبه رح كے مصنف مي ايك روايت موجود هے جن ميی نماز كے لعد هاتھ ارھا کر دعاء كرنا مذكور هے

অর্থ: হ্যাঁ সিহাস সিত্তার বর্ননায় এটা স্পষ্ট ভাবে উল্লেখ নেই। কিন্তু "মুছান্নাফে আবী শায়বা" কিতাবে একটি বর্ননা রয়েছে, যার মধ্যে ফরজ নামাজের পর হাত উঠায়ে মুনাজাত করার কথা আছে। "

দলীল-
√ ইমদাদুল আহকাম ১ম খন্ড ২৪৬ পৃষ্ঠা।

দেওবন্দী দের অন্যতম বৃহৎ ফতোয়ার কিতাবে উল্লেখ করা হয়েছে--

سوال- فرضوی کے بعد دعاء مامگنا جاءز هيی؟

جواب- دعاء منگنا تمام فرضوی کے بعد جاءز و مستحب هے

অর্থ: সুওয়াল- ফরজ নামাজের পর মুনাজাত করা জায়িয আছে কি ?

জাওয়াব- সকল ফরজ নামাজের পর মুনাজাত করা জায়িয ও মুস্তাহাব।"

দলীল-
√ ফতোয়ায়ে দেওবন্দ ২য় খন্ড ২১০ পৃষ্ঠা।

দেওবন্দী দের অন্যতম গুরু আশরাফ আলী থানবী তার ফতোয়ার কিতাবে ফতোয়া দিয়েছে--

سوال- بعد نماز سنت و نفل بهی دعا هاتھ اطھا کر ماگنا چاھنے يا صرف بعد فرض هی دعا ضروري هے؟

چواب- فرض نمازون كے بعد دعا مگنا اكد هے كيوونكه حديثون مين اسكي ترتيب ز ياده هے. باقي سنت و نوافل كے بعد دعا منگنا ضروري نهين اگر مانگ ليا كر ے اچها هے

অর্থ: সুওয়াল- সুন্নত ও নফল নামাজের পরও কি হাত উঠিয়ে মুনাজাত করতে হবে, না শুধু ফরজ নামাজের পর মুনাজাত করাই জরুরী?

জাওয়াব- ফরজ নামাজ সমূহের পর মুনাজাত করাই অধিক তাকীদপূর্ন। কেননা ফরজ নামাজের পর মুনাজাত করার জন্যই হাদীস শরীফে বেশী উৎসাহ প্রদান করা হয়েছে। সুন্নত ও নফলের পর মুনাজাত করা অত্যাবশ্যকীয় নয়, যদি মুনাজাত করে, তবে উত্তম হবে।"

দলীল-
√ ইমদাদুল আহকাম ১ম খন্ড ২২৬ পৃষ্ঠা।

দেওবন্দী দের ফতোয়ার কিতাবে আরো উল্লেখ করা হয়েছে-

فراءض کے بعد دعا حضور صلي الله عليه و سام سے ثابت هے - اور فقه ميی اسکا جوازمصرح - فقط فرق يه هے كه جن فراءض كے بعد سنتيی هيی انکے بعد دعاے طويل نه چا ہے

অর্থ: ফরজ নামাজের পর মুনাজাত করা হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হতে প্রমানিত। তবে পার্থক্য এতটুকু যে, যে সকল ফরজ নামাজের পর সুন্নত নামাজ রয়েছে, উহার পর মুনাজাত দীর্ঘ করা যাবে না।"

দলীল-
√ আহসানুল ফতওয়া ১ম খন্ড ৩৪৬ পৃষ্ঠা।

দেওবন্দী দের অন্যতম ফতোয়ার কিতাব ফতোয়ায়ে মাহমুদীয়াতে উল্লেখ আছে-

فرض نمازوی کے بعد دعا مقبول هوتی هے اس وقت دعا كرنا حديث و فقه سے ثابت هے

অর্থ: ফরজ নামাজের পর দোয়া কবুল হয়, ফরজ নামাজের পর দোয়া করা হাদীস শরীফ ও ফিক্বাহের কিতাব দ্বারা প্রমানিত রয়েছে।"

দলীল-
√ ফতোয়ায়ে মাহমূদীয়া ২য় খন্ড ৫০ পৃষ্ঠা ।

দেওবন্দী গুরু আশরাফ আলী থানবী লিখেছে-

بعد نماز ختم كر چکنے کے دونو هاتھ سينه تك اطھا کر پھيلاے اور الله تعالي سے اپنے دعا منگے

অর্থ: নামাজ শেষ করার পর উভয় হাত সিনা পর্যন্ত উঠাবে এবং নিজের জন্য আল্লাহ পাক উনার নিকট মুনাজাত করবে।"

দলীল-
√ আশরাফী বেহেশতী জেওর ১১ তম খন্ড ৩২ পৃষ্ঠা।

আশরাফ আলী থানবী তার ফতোয়ার কিতাবে আরো লিখেছে-

بعد الفراغ عن الصة يدعو الامام لنفسه وللمسلمين رافعي ايديهم

অর্থ: নামাজ শেষ করে ইমাম সাহেব নিজের জন্য এবং সকল মুসলমানের জন্য (ইমাম ও মুক্তাদী) হাত উঠায়ে মুনাজাত করবে।"

দলীল-
√ ইমদাদুল ফতোয়া।


দেওবন্দী দের মূল ফতোয়ার কিতাবে স্পষ্ট উল্লেখ করা আছে--

نماز پنجگانه كے بعد هاتھ اطھا کر دعا منگنا سنت نبويه صلي الله عليه و سلم هے- حصن حصين جومعتبر كتاب حديث كي هے اس مين احاديث مرفوعه دعا ميم هاطھ اطھانے اور بعد دعا كے منه پر هاتھ پھرنے کی موجد هيی انكو ديكھ ليا جاوے

অর্থ : পাঁচ ওয়াক্ত নামায এর পর হাত উঠিয়ে দোয়া করা সুন্নতে নববী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর অন্তর্ভুক্ত। হাদীস শরীফ এর নির্ভরযোগ্য কিতাব হিছনে হাছীন এর মধ্যে দোয়াতে হাত উঠানো এবং দোয়া শেষে মুখ মাছেহ করা প্রসঙ্গে বহু মরফু হাদীস বর্ণিত আছে। এটা দেখে নেয়া যেতে পারে।নামায এর পর দোয়া করা সুন্নত হওয়াও তাতে উল্লেখ আছে | "

দলীল-
√ ফতোয়ায়ে দেওবন্দ ২য় খন্ড ১৯৯ পৃষ্ঠা।

দেওবন্দী দের আরেক গুরু দ্বারা লিখিত কিতাবে উল্লেখ আছে-

شريعت كا حكم يه هے كه جوعبادت اجتماعی طور پرادا کی گی ھے اس کے بعد تودعاء اجتماعی طور پر جاے

অর্থ: শরীয়তের নির্দেশ হলো, যে সকল ইবাদত সম্মিলিত ভাবে করা হয়, এরপর মুনাজাত ও সম্মিলিত ভাবে করবে।"

দলীল-
√ ইখতিলাফে উম্মত আওর সিরাতে মুস্তাকীম ১২০ পৃষ্ঠা ।

দেওবন্দী দের অন্যতম গুরু রশীদ আহমদ গাঙ্গুহী বলেছে-

بعد فرض نماز کے دعا جهر سے کرنا جاءز هے
অর্থ: ফকজ নামাজের পর আওয়াজ করে মুনাজাত করা জায়িয ।"

দলীল-
√ ফতওয়ায়ে রশীদীয়া ২১৮ পৃষ্ঠা ।

এখন দেওবন্দী দের কাছে প্রশ্ন ফরজ নামাজের পর হাত তুলে সম্মিলিত দোয়া আপনাদের ভাষায় বিদয়াত হলে আপনাদের মুরুব্বীদের উপর কি বিদয়াতি ফতোয়া বর্তাবে না ? কি জবাব দিবেন ?



No comments:

Post a Comment