Wednesday, September 16, 2015

আমি তোমাদের জন্য দুটি জিনিস রেখে যাচ্ছি যতদিন আকড়ে ধরবে ততদিন পথভ্্রষ্ট হবে না

“মালেক ইবনে আনাস বর্ণিত- রাসূল (সাঃ) বলেছেন- আমি তোমাদের জন্য দুটি জিনিস রেখে যাচ্ছি যতদিন আকড়ে ধরবে ততদিন পথভ্্রষ্ট হবে না। একটি হলো আল্লাহর কিতাব এবং অপরটি আমার সুন্নাহ্ (মিশকাত-১ম খন্ড হাদিস নং-১৭৭)
উক্ত হাদিসটি মিশকাতে মুয়াত্তার বরাতে বর্ণিত। ইমাম মালেক বলেছেন হাদিসটি মুরসাল। তাছাড়া হাদিসটি অন্য কোন গ্রন্থ বা সহীহ সিত্তাতেও নেই। আর মুরসাল হাদিস দলীল হওয়ার যোগ্যতা রাখে না।
অপরপক্ষে হেদায়াতের উৎসের ব্যাপারে নিচের হাদিসটি লক্ষ্য করুন-
“হযরত যায়েদ ইবনে আরকাম (রাঃ) বর্ণিত।তিনি বলেছেন, একদা রাসূলুল্লাহ (সাঃ) মক্কা ও মদীনার মাঝখানে খোম নামক তালাবের নিকট দাঁড়িয়ে আমাদের মাঝে ভাষণ দিলেন। প্রথমে আল্লাহর প্রশংসা ও গুণগান করলেন। তারপর নানারূপ ওয়াজ ও নসীহত করলেন। অতঃপর বললেন, হে লোকগণ সাবধান! নিশ্চয় আমি একজন মানুষই। শীঘ্রই আমার নিকট আল্লাহর দূত আযরাঈল আগমন করবে। তখন আমি আমার প্রভুর ডাকে সাড়া দিব। আমি তোমাদের মধ্যে দুটি মূল্যবান সম্পদ রেখে যাচ্ছি। একটি হল আল্লাহর কিতাব। এর মধ্যে রয়েছে হেদায়াত ও আলো। অতএব তোমরা আল্লাহর কিতাবকে মজবুতভাবে আকড়ে ধর। আর দ্বিতীয়টি হল আমার আহলে বাইত। আমি তোমাদেরকে আমার আহলে বাইত সম্পর্কে আল্লাহর পক্ষ হতে বিশেষভাবে বলছি। (মিশকাত-১১তম খন্ড হাদিস নং-৫৮৮০,৫৮৯২,৫৮৯৬)
এ হাদিসটি মুসলিম,তিরমিযী,মুসনাদে আহমদ সহ আহলে সুন্নাহ্র বহু গ্রন্থে বিদ্যমান এবং বর্ণনাকারী সাহাবীর সংখ্যা ১১০ জনেরও অধিক। সুতরাং এটি একটি মুতাওয়াতির হাদিস। যে হাদিসের ব্যাপারে কোন সন্দেহ নেই।

No comments:

Post a Comment